Web Analytics Made Easy - StatCounter

সৌন্দর্যের আড়ালে বিষ!

আল্লামা তকী উসমানী (দাঃবাঃ) বলেন একবার আমি দক্ষিণ আফ্রিকায় কেপটাউন এলাকায় রেলসফরে ছিলাম। পথে এক জায়গায় পাহাড়ি এলাকাতে রেল থামল। আমি নামাযের জন্যে নিচে নামলাম।

নেমে দেখি পথের ধারে খুবই সুন্দর একটি গাছ। গাছের পাতাগুলােও খুবই আকর্ষণীয়। মােটকথা, গাছের সৌন্দর্য যে কারাে নজর কাড়বে। অনিচ্ছায় হলেও গাছের একটি পাতা হাতে নিয়ে দেখার ইচ্ছে জাগল। গাছের একটি পাতা ছেড়ার জন্যে যেই হাত বাড়ালাম অমনি আমার রাহবার চিৎকার করে উঠল : হযরত! এতে হাত লাগাবেন না। জিজ্ঞেস করলাম : কেনাে?

সে বলল : এটা খুবই বিষাক্ত গাছ। পাতাগুলাে দেখতে তাে খুবই সুন্দর কিন্তু এটা এতই বিষাক্ত যে, স্পর্শ করার সঙ্গে সঙ্গে মানুষের সমস্ত শরীরে তার বিষ ছড়িয়ে পড়ে। বিচ্ছুর দংশনে যেমন সমস্ত শরীরে বিষ ছড়িয়ে পড়ে তেমনি এ গাছের পাতা স্পর্শ করার দ্বারাও শরীরে বিষ ছড়িয়ে পড়ে।

আমি বললাম : আল্লাহর শােকর যে, আমার হাত লাগানাের পূর্বেই জানা হয়ে গেল। আসলে এটাতাে বড় ভয়ানক জিনিস! অথচ দেখতে কত সুন্দর! পরে আমি বললাম : আপনার উসিলায় হয়ত আমি বেঁচে গেলাম। কিন্তু এ গাছ সম্পর্কে অজ্ঞ এমন কেউ যদি হাত লাগাত তাহলে হয়ত মহা বিপদ হত।

তখনরাহবার আমাকে আরও আশ্চর্যজনক কথা শােনাল। সে বলল, আল্লাহর কুদরতের কী খেলা! যেখানেই এ বিষাক্ত গাছের কোনাে চারা জন্ম নেবে সেখানেই আশপাশে অবশ্যই এমন আরেকটি ঔষধি বিষমুক্ত গাছ জন্ম নেবে। যদি কারাে হাতে এ বিষাক্ত গাছের পাতা লেগে যায় তাহলে সঙ্গে সঙ্গে ওই বিষমুক্ত গাছের পাতা হাতে লাগাবে। তাহলে তৎক্ষণাৎ বিষের নিরাময় হয়ে যাবে। রাহবার আমাকে ওই বিষাক্ত গাছের পাশে তার ঔষধি গাছটিও দেখিয়ে দিল।।

সুুবহানাল্লাহ! এটাই আমাদের গুনাহ ও ইস্তিগফারের দৃষ্টান্ত। সুতরাং যখনই গুনাহের বিষ ছড়িয়ে পড়বে তাে সঙ্গে সঙ্গে তওবা এবং ইস্তিগফারের ঔষধ ব্যবহার করবে। দেখবে নিমেষেই গুনাহের বিষ শেষ হয়ে যাবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − twelve =

error: Content is protected !!